Friday, May 28, 2021

ছাগলের খাবার

#অনেকে জানতে চেয়েছেন ছাগলের কি খেতে দিই।


#ছাগলের প্রধান খাবার লতা পাতা গুল্ম। এবং ছাগল ছিড়ে খেতে পছন্দ করে। সব সময় লক্ষ্য করবেন এরা খাবারের মধ্যে লম্বা জিনিস গুলি আগে ধরবে। ডাল সহ গাছের পাতা।প্রোটিন যুক্ত খাবার গুলি বেছে বেছে খেতে খুব ওস্তাদ এরা।
#আমি তেমন সময় না পেলেও দিনে ২বার ওদের কিছুটা হলেও সময় দিই। আর এসময় যদি না দিই । তাহলে তার ফল হল এটার পাতলা পায়খানা ওটার ঘা হয়েছে ওটার পেট ফেপেছে , ওটা পায়ে ব্যাথা পেয়েছে, ওটার জর , বাচ্চাটা দুধ খাচ্ছেনা ! পাঠাটা সর্দিতে নাক বুক জাম হয়ে খাচ্ছেনা । এসব ঝামেলা । খেয়াল না করলে খামারের ১২ টা বেজে যাবে।

#আমি খামারে তেমন খাবার দিতে পারিনা খুব সকালে উঠে ওদের অবস্থা দেখি । ঘরে ঢুকলে খুব আনন্দ পায় ওরা। কেউ গা চেটে দেয় কেউ অভিযোগ করে। কেউ অসুস্থ থাকলে মনমরা হয়ে আমার দিকে তাকিয়ে থাকে। আমি কিছু করি কিনা।




#কোন ছাগীর যখন বাচ্চা প্রসবের সময় তখন কাছে চলে আসে ও মনে করে আমি ওর একমাত্র ভরসা। কষ্টের সঙ্গে সঙ্গে আমার ওর গায়ে হাত বুলিয়ে দেওয়াটা নির্ভয় দেওয়াটা সত্যিই একটা ভরসা ও শান্তির আভাস এন দেয় ওর বুকে।

#সকালে একটু দিনের আলো পরিষ্কার হলে নদির ধারে বাগানে বেড়াতে নিয়ে যায় । যা দু একটা ঝরা পাতা ওদের ভাগ্যে জোটে তা খায়। তারপর বাড়ি ফিরে ওদের জন্য রাখা পরিষ্কার পানি খায়।

এর পর কমপক্ষে তিন ইঞ্চি করে কাটা খড় পরিষ্কার পানিতে ধুয়ে আগের রাত্রে ভিজিয়ে রাখা খৈল-এর সঙ্গে মিশিয়ে অল্প দানাদার ছিটিয়ে বা মিশিয়ে প্রথম খেতে দিই।

তারপর ২ ঘন্টা পর আস্ত ভুট্টা খেতে দিই পরিমাণ মত। তার ৩/৪ ঘন্টা পর কিছু বুনো ঘাস /ভুট্টা ঘাস /ভুড়ো ঘাস । মাঝে মাঝে লতা পাতা যদি সংগ্রহে পাই দিই।

সন্ধার আগে আরেকবার খড় ঐ ভাবে দিয়ে থাকি ।
আমি কোন সময় জিরো সাইজের খড় দেওয়ার পক্ষে নয়।

ছাগলের প্রধান কাজ পরজীবি মুক্ত রাখা এটা করতে পারলে আপনার খামার ভাল থাকবে। আরো সামনে লিখবো। সাথে থাকেন।

No comments:
Write Comments

'; (function() { var dsq = document.createElement('script'); dsq.type = 'text/javascript'; dsq.async = true; dsq.src = '//' + disqus_shortname + '.disqus.com/embed.js'; (document.getElementsByTagName('head')[0] || document.getElementsByTagName('body')[0]).appendChild(dsq); })();